May 4, 2024, 7:40 pm

স্বাস্থ্যবি‌ধি মান‌তে অ‌নীহা খুলনা নগরবাসীর

শামীম আখতার, বিভাগীয় প্রধান (খুলনা)দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি ও ওমিক্রন সংক্রমণরোধে প্রায় পাঁচ মাস পর আবারও বিধি-নিষেধ জারি করেছে সরকার।
ওমিক্রন সংক্রমণরোধে বিধি-নিষেধের প্রথম দিনেই গণপরিবহন, শপিংমল, দোকান, ফুটপাত, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্র ও টিকাদান কেন্দ্রসহ সব খানেই কেউ মানছেন না সামাজিক দূরত্ব, বেশির ভাগই মানুষের মাস্ক পরার আগ্রহও দেখা যাচ্ছে না। বেঁধে দেওয়া কোন নিয়ম মানছেন না সাধারণ মানুষ। স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি গণপরিবহনগুলোতেও। মার্কেটগুলোতেও একই অবস্থা।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) খুলনা মহানগরীর কয়েকটি মার্কেট ঘুরে দেখা গেছে, ওমিক্রনের ব্যাপারে উদাসীনতা, অনেকেই মাস্ক মুখে না লাগিয়ে থুতনিতে বাঁধিয়ে ঘুরছে। সোনাডাঙ্গা বাসস্ট্যান্ডে গিয়েও একই দৃশ্যের দেখা মেলে। কাউন্টারগুলোতে যাত্রীদের জটলা। কা‌রো মু‌খে নেই মাস্ক। হোটেলগুলোতেও একই চিত্র পরিলক্ষিত হয়। স্বাস্থ‌্যবি‌ধি মান‌তে আগ্রহ দেখা যায়নি নগরীর খেয়া ঘাটগুলোতেও।

সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে অর্ধেক যাত্রী নিয়ে স্ট্যান্ড ত্যাগ করলেও রাস্তা থেকে যাত্রী তুলতে তুলতে পরিপূর্ণ যাত্রী নিয়ে গন্তব্যের উদ্দেশ্যে রওনা হচ্ছে।

কয়েকজন বাস চালকের সাথে কথা হলে তারা বলেন, সরকার ভাড়া বাড়ায়নি। কিন্তু যাত্রী অর্ধেক নিয়ে চলতে বলেছে। সরকারের এ কথা মানলে আমাদের পেট মানবে না, সাথে মালিকও বাঁচবে না।

রূপসা খেয়া ঘাটে নৌকায় অধিক যাত্রী নিয়ে পারাপার করছেন মাঝিরা।
অপরদিকে অধিক যাত্রী নিয়ে নগরীতে চলাচল করছে ইজিবাইকও।

সরকার যে বিধি-নিষেধ জারি করেছেন তা অনেকেই জানে না। তার জন্য প্রশাসনের পক্ষ থেকে জনসচেতনতামূলক প্রচার প্রচারণা চালানো উচিত বলে মনে করছেন নগরবাসীর অনেকেই।

এই বিভাগের আরও খবর


ফেসবুকে আমরা